Sunday, June 5, 2022

Ami Nosto Nari

                                                                     


                                                                    আমি নষ্ট নারী!

ছেলেবেলায় এক চেনা মুখ, খেলার ছলে হাত দিলো আমার দেহে –

পুতুল এর মতো বসে রইলাম, সে আবার হাত দিলো, বার বার!

সে বললো, এটা একটা লুকোছুরি খেলা – কাউকে বলতে নেই !

আমি খেলা ভেবে ভুলে গেলাম, বড় হলাম,

জমতে থাকলো, বাড়তে থাকলো, হাজার হাজার না দেখা ক্ষত র দাগ!

কখন যে নষ্ট নারীর তকমা লেগে গেলো আমার উপর, বুজতেও পারলাম না!

আমি নষ্ট নারী!

আরো অনেক হাত, খেলার ছলে ছুঁলো আমাকে,

খেলার ছলে পরিণত হলাম নারী রূপে, রয়ে গেলো নষ্ট নারীর তকমা আমার উপর!

আমি নষ্ট নারী, বিদ্রোহিনী হলাম,

রুখে দাঁড়ালাম সমাজের হিংশ্র মুখোশ পড়া মানুষ দের বিরুদ্ধে!

প্রতিবাদী হলাম, হলাম আরো নষ্ট আমি!

আমার দেহ তাও পবিত্র আমার কাছে,

আমার আত্মা, রক্তের দাগে ঢাকা, তবুও সম্পূর্ণ!

প্রতিবাদ করলে সমাজ ধিক্কার দেবে, নারী হয়ে রুখে দাঁড়ালে, অপমানিত হতে হবে!

অনেকে বললো, মেয়েদের লজ্জা পেতে হয়! সহ্য করতে হয়, নম্র হতে হয়!

মাথা নত করলাম না আমি! এখন আর শিশু নই, পরিণত নারী ,

খেলার পুতুল নই, আমি নষ্ট নারী!

তাদের কাছে নষ্ট হয়েই থাকি!

ভয় পাই না মুখোশ খুলে দিতে সেই সব মানুষ দের ,

যারা খেলার ছলে নারী কে ভাঙ্গার খেলা খেলে!

আমি নষ্ট নারী! ভাঙ্গি না, ভয় পাই না সত্যি কথা বলতে,

মাথা উঁচু করে বাঁচি, লড়াই রোজ করি – প্রতিবাদের ভাষা স্পষ্ট প্রকাশ করি! আমি অহংকারী!

না হয় হলাম ততাকথিত সভ্য সমাজে আমি নষ্ট নারী!

 

Take me or leave me. Writer, communicator, traveler, gypsy, listener, dreamer, photographer, and motivator. There’s more to me; I run and hide and play and fall, Twist and Turn inside and out. Life is the way it is. I am the way I am. Born in a simple middle-class background,  raised in Kolkata, West Bengal, India. I am hopeful my country and my city will grow out of the shadows, a hindrance in its development. 


To know more about me, visit meEmail , BlogspotLinkedIn  ©All copyrights Reserved by Upalparna Dey

No comments:

Post a Comment